শোক স্মৃতিচারণ
- আজিম হোসেন - নীল বেদনা ১৭-০৫-২০২৪

শোক স্মৃতিচারণ
আজিম হোসেন
(নন্দিত কথাশিল্পি -হুমায়ূন আহমেদ স্মরণে)

কি আর হবে রাশি রাশি ব্লগে
দু’চার পংক্তি গদ্য-পদ্যের রাশভারি করে?
নাম না জানা কত-শত ই-বুক আর
ভুরি ভুরি লিটলমেগ এর তড়িঘড়ি সয়লাব;
পারবে কি সৃজনশীলতার মিথ্যে ক্যানভাসে
আরেকটি হুমায়ূন সৃজন করতে?
যে গেছে সে-তো ধারিত্রীর কোল জুড়ে-
রেখে গেছে বুক ফাঁটা আর্তনাদ;
সাহিত্যের শিল্পাকাশ, আচমকা শূন্যতায়-
পাঠক হৃদয় আজ, এক সাগর বিষাদ।
পৃথিবীর তাবৎ নিয়ম এমনই
প্রিয়জন হারানোর মর্মাহত ব্যথায়,
আজ আর ব্যথিত নয় ততটা;
ঠিক যেমনটি ছিল এতকাল-
শোকাহত মানুষের হদয়ে যতটা।
দুচার সপ্তাহ হাইলাইট করা কান্নার ঢেউ তুলে
নিমিষেই যায় থেমে, সময়ে-অসময়ে মিডিয়ার-
কসরত চলে ছকে বাঁধা সময়ের দায়বদ্ধতায়;
তবুও গোটা দেশবাসীর কাছে শোকবার্তা পাঠাতে
মিডিয়া অশেষ ভূমিকা রাখে নির্দিদ্ধায়।
তারপর আপন আপন যাপীত জীবন
চলে চক্রাকারে স্ব-নিয়মে,
যে গেছে, সে-তো চলে গেছে-
পৃথিবী থেকে চির লীন হয়ে;
হয়তো পড়বে মনে তাকে, আবার-
তার রচিত কোন গ্রন্থের পৃষ্ঠার ভাঁজে ভাঁজে
কিংবা বছর ঘুরে কোন এক শোক স্মৃতিচারণে।
--০--
টঙ্গিবাড়ি, মুন্সীগঞ্জ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

azimhossain
১৪-১১-২০১৫ ১৪:৫১ মিঃ

ধন্যবাদ বাংলার কবিতার সম্পাদকে।